Ad Code

কীভাবে আরও সৃজনশীল হবেন এবং আপনার সৃজনশীলতা বাড়াবেন? How to be more creative and increase your creativity?

 কীভাবে আরও সৃজনশীল হবেন এবং আপনার সৃজনশীলতা বাড়াবেন




কীভাবে আরও সৃজনশীল হওয়া যায় সে সম্পর্কে চিন্তা করার আগে, আমি কিছু বাস্তব বাধা নির্দেশ করতে শুরু করি যা সৃজনশীলতা বাড়ানোর সময় কিছু লোকের মনে হয়, এই বিষয়গুলির মধ্যে কোনটি আপনার এবং আপনার জীবনের জন্য প্রযোজ্য কিনা তা চিন্তা করুন;

1. সময়ের অভাব। এটি আপনি যতটা মনে করতে পারেন ততটা গুরুত্বপূর্ণ নয়। চিন্তাভাবনা এবং ধারণাগুলিকে সংযুক্ত করা মাত্র কয়েক সেকেন্ড সময় নেয়। এটা যে কোন সময়, যে কোন জায়গায় হতে পারে। যদি আপনি সঠিক অবস্থায় থাকেন এবং আপনার নিজের অভিজ্ঞতার দিকে মনোযোগ দেন।


আমার মতে সৃজনশীলতা আপনার কাছে থাকা সময়ের গুণমান এবং নিজের কাছে গ্রহণযোগ্যতা সম্পর্কে বেশি। যদিও এটি কিছু সময় নেয়।


2. বিচার পাওয়ার ভয়। যখন আমি একটি জাতীয় সংবাদপত্রে কাজ করতাম এবং আমাদের মস্তিষ্কের আলোচনার অধিবেশন ছিল, তখন ব্যক্তিরা প্রায়ই ধারণা প্রকাশ করতে ভয় পেতেন। সৃজনশীলতা অস্বাভাবিক ধারনা এবং সম্ভবত কোনভাবে ভিন্ন হতে পারে। এগুলি অদ্ভুত, অদ্ভুত বা চ্যালেঞ্জিং হিসাবে বিবেচিত হতে পারে। অদ্ভুত, মূid় বা অন্যরকম বলে বিবেচিত হওয়ার ভয় প্রায়শই সৃজনশীলতাকে হত্যা করে। যদি আমি ভয় পেতাম যে লোকেরা আমার সম্পর্কে এইসব কিছু ভাবছে, আমি সকালে বিছানা থেকে উঠতে বিরক্ত হব না; আমি এই বিষয়টা পছন্দ করি যে মানুষ মনে করে আমি সে সব জিনিস !!


3. আত্মসম্মানের অভাব। যখন আপনি সৃজনশীল কিছু করেন, আপনি অতীতে যা নিরাপদ এবং পরিচিত ছিল তার সীমা ছাড়িয়ে যান, নিজের কাছে এবং এমনকি অন্যদের কাছেও। যখন আপনি নিজের সম্পর্কে নিশ্চিত নন, কোনভাবেই ভিন্ন হওয়া ঝুঁকিপূর্ণ বা আপনাকে দুর্বল মনে করতে পারে। বিপদ হল যে আপনি আপনার নতুন অন্তর্দৃষ্টিকে কেবল মিশ্রিত করার জন্য ছেড়ে দেন। এই শেকলগুলি ভেঙে ফেলুন!

4. ব্যর্থতার ভয়। এটি আমাদের বাধা দেয়। আপনি যদি আপনার মস্তিষ্কে একটি নতুন সংযোগ তৈরি করেন তবে এটি সম্পর্কে কোন অন্তর্নিহিত "সঠিক" বা "ভুল" হতে পারে না। ব্যর্থতার আসলেই দুটি অর্থ থাকতে পারে; প্রথমত, এটি আপনি যেভাবে চেয়েছিলেন সেভাবে কাজ করে নি। দ্বিতীয়ত, অন্য কেউ এটি পছন্দ করেনি। কিন্তু তাই কি ?? !! আমি আপনাকে সব বলতে চাই যে আমি কিভাবে অনেক সফল প্রকল্প তৈরি করি সে সম্পর্কে অনেক মন্তব্য পাই এবং প্রায়ই জিজ্ঞাসা করা হয় কিভাবে আমি এটি করি। আমি সর্বদা উল্লেখ করি যে এই প্রকল্পগুলি আসলে আমি যা কল্পনা করেছি তার প্রায় 10%। অন্য 90% কাজ করেনি বা আমার মস্তিষ্ক থেকে বের হয়নি।


সৃজনশীলতা শুধুমাত্র মেধাবীদের জন্য সংরক্ষিত নয়। আইনস্টাইন উজ্জ্বল ছিলেন কিন্তু তিনি অগত্যা আমাদের জন্য সৃজনশীলতার সেরা মডেল নন। সৃজনশীল হওয়ার জন্য আপনার বিশেষজ্ঞ বিশেষজ্ঞের প্রয়োজন নেই। আপনার সৃজনশীলতার ফল অনেক, বিভিন্ন উপায়ে প্রকাশ পেতে পারে, আসলে আমি তাই আশা করি।


যদি কোনো সময়ে আপনি সৃজনশীল হওয়ার ক্ষমতা নিয়ে সন্দেহ করেন, তাহলে নিজেকে মনে করিয়ে দিন যে প্রতি রাতে আপনি বেশ কয়েকবার একটি সম্পূর্ণ নতুন স্বপ্ন তৈরি করেন, যা আপনি স্ক্রিপ্ট করেন, কাজ করেন এবং দেখেন, যার মধ্যে আপনার সমস্ত ইন্দ্রিয় জড়িত থাকে এবং এর প্রভাব রয়েছে যা সেগুলি থাকার পরে দীর্ঘস্থায়ী হতে পারে উপর এই সৃষ্টিটি এতই অনায়াস যে অধিকাংশ মানুষ এমনকি এটিকে স্বীকৃতিও দেয় না।


কীভাবে আরও সৃজনশীল হওয়া যায়?


ঠিক আছে, তাহলে কীভাবে একজন আসলে আরও সৃজনশীল হয়ে উঠবেন? আমাকে কিছু ধারনা দিতে দিন;


1. মনের সঠিক ফ্রেম খুঁজুন। সৃজনশীল হওয়ার সাথে আপনি কোন অবস্থাকে যুক্ত করেন তা অন্বেষণ করুন। এটি সঠিকভাবে আবিষ্কার করুন যে এটি আপনাকে সৃজনশীল করে তোলে এবং বজায় রাখে। আপনার দিনের সেরা সময় কোনটি? সেরা পরিবেশ? আপনার কি একা বা অন্যদের সাথে বা অন্যদের মাঝে একা থাকার দরকার আছে? আপনি শব্দ বা নীরবতা বা পটভূমি শব্দ প্রয়োজন? আপনার সৃজনশীলতার অবস্থার একটি প্রোফাইল তৈরি করুন, তারপরে কিছু divineশ্বরিক হস্তক্ষেপের জন্য অপেক্ষা করার পরিবর্তে এটির জন্য নিয়মিতভাবে সময় এবং স্থান তৈরি করুন এবং এটি নিজেই ঘটবে।


2. স্বপ্ন দেখা চাষ করুন। আপনার জীবনের অভিজ্ঞতা এবং আপনার বিদ্যমান সৃজনশীলতার দিকে মনোযোগ দিন দিনের স্বপ্ন এবং স্বপ্নগুলি খারিজ করার চেয়ে। আপনি যা ইতিমধ্যে আবিষ্কার করছেন তা উপেক্ষা করে নিজেকে নষ্ট করার অনুমতি দেবেন না।


3. নিজেকে জিজ্ঞাসা করুন "যদি কি?" এবং "আর কি?" এবং "আর কিভাবে?" সর্বদা আপনি যা মুষ্টি ভাবনা ছাড়িয়ে যান, আরো এবং আরো বিভিন্ন ধারণা খুঁজুন।


4. কখন এবং/অথবা যদি আপনি কোন সমস্যায় পড়েন, ভান করুন আপনার স্বাভাবিক সমাধান পাওয়া যাচ্ছে না। এটি বিভিন্ন উপায়ে কাজ করতে পারে। যদি আজ আপনার পিসি ক্র্যাশ হয়, তাহলে আপনি কিভাবে আপনার কাজ করতে পারেন? আপনি যদি সাধারণত মুখোমুখি তর্ক করেন, তাহলে আপনি যদি আপনার অনুভূতিগুলি লিখে রাখেন তবে কী হবে? কিছু সমাধান আপনি ব্যবহার করতে পারেন তার চেয়ে ভাল হতে পারে না: অন্যরা আপনাকে উজ্জ্বল নতুন সুযোগ দিতে পারে। ভিন্ন কিছু করুন। আমি এই ধারণাটি সম্পর্কে একটি পূর্ববর্তী নিবন্ধে লিখেছিলাম শিরোনাম কিছু ভিন্ন, যাচাই করে দেখুন।


5. একই উপাদান দিয়ে আপনি কতগুলি ভিন্ন ফলাফল পেতে পারেন তা দেখুন। আমি নিশ্চিত যে আপনারা অনেকেই জানেন যে রোজান গোল্ডের "রেসিপি 1-2-3" নামে একটি রান্নার বই আছে, যেখানে প্রতিটি রেসিপি মাত্র তিনটি উপাদানের তৈরি।


কিছু রেসিপি একই তিনটি উপাদান ব্যবহার করে কিন্তু বিভিন্ন প্রক্রিয়া বা পরিমাণ বিভিন্ন ফলাফল নিয়ে আসে।


আপনি প্রতিদিন একটি বস্তু নিয়ে কিছু দারুণ মজা করতে পারেন এবং কল্পনা করতে পারেন বা ভাবতে পারেন যে এটি অন্য কতগুলি ব্যবহার করতে পারে, আপনি এমনকি অন্যান্য বস্তুর সাথে তাদের একত্রিত করার বিষয়ে চিন্তা করতে পারেন।


6. পরিচিত করার বিভিন্ন উপায় চিন্তা করুন। আপনি যে ক্রমগুলোতে কাজ করেন, বিভিন্ন জিনিস ব্যবহার করুন, আপনার কম পছন্দের হাতটি ব্যবহার করুন; যত তাড়াতাড়ি আমরা রুটিন ভাঙি, আমরা এমন একটি রাজ্য থেকে সরে যাই যেখানে আমরা অটো-পাইলটে থাকি যেখানে আমরা জীবিত এবং সতর্ক থাকি। আপনি অপরিচিত মস্তিষ্কের সংযোগগুলি ব্যবহার করেন এবং আপনার মস্তিষ্কে নতুন লিঙ্ক তৈরি করতে সহায়তা করেন। একটি গৌরবময় অনুভূতি!


7. পার্থক্য যে পার্থক্য করে তোলে তা দেখুন। যখন আপনি এমন কোন কিছুর মুখোমুখি হন যা আপনাকে ভিন্ন বলে মনে করে, তখন নিজেকে জিজ্ঞাসা করুন যে এটি সম্পর্কে এতটা ভিন্ন বা নতুন বা অস্বাভাবিক কি। মূল পার্থক্যটি আসলে কোথায়?


আমি একটি কৌশল উল্লেখ করতে চাই যা এনএলপি চেনাশোনাগুলিতে ভালভাবে আলোচনা করা হয় এবং যেটি আমি বহু বছর ধরে ব্যবহার করেছি এবং এটি ডিজনি ক্রিয়েটিভিটি কৌশল।


ডিজনি সৃজনশীলতার কৌশল হল আপনার স্বপ্নের বিকাশ এবং সেগুলোকে বাস্তবে পরিণত হওয়ার সর্বোত্তম সুযোগ দেওয়ার জন্য। এটি ওয়াল্ট ডিজনির নামে নামকরণ করা হয়েছে, যিনি প্রায়ই তিনটি ভিন্ন ভূমিকা গ্রহণ করেছিলেন যখন তার দল একটি ধারণা তৈরি করছিল; স্বপ্নদ্রষ্টা, বাস্তববাদী এবং সমালোচক। রবার্ট ডিল্টস, একজন এনএলপি অগ্রদূত, এই কৌশলটি একটি এনএলপি টুলস হিসাবে মডেলিং এবং বিকাশ করেছিলেন। রবার্টের কিছু নিবন্ধ যা তিনি দয়া করে দান করেছিলেন তা আমার ওয়েবসাইটে পাওয়া যাবে।


কৌশলটি সৃজনশীল ধারণাগুলিকে বাস্তবে রূপান্তরের প্রক্রিয়ায় জড়িত এই তিনটি গুরুত্বপূর্ণ ভূমিকা আলাদা করে দেয় যাতে সেগুলি সর্বাধিক স্পষ্টতা এবং প্রভাবের জন্য আলাদাভাবে অনুসন্ধান করা যায়।


অনেক কোম্পানির তিনটি ক্ষেত্রে প্রত্যেকটিতে বিশেষজ্ঞ আছে এবং আমি নিজে কোম্পানির সাথে পরামর্শের কাজ করেছি যার মাধ্যমে আমি বিভিন্ন দলের সদস্যদেরকে একটি ভূমিকা নিতে বলেছি। আপনার নিজের ইচ্ছা, চাহিদা এবং লক্ষ্য নিয়ে আমি কোচিং বা বিজনেস কনসালটেন্সিতে যেমন করি প্রায়ই আপনি নিজেও তিনটি ভূমিকা পালন করতে পারেন।


যাইহোক, এটি ব্যবহার করার স্বাভাবিক উপায় হল পরিকল্পনা বা কাজের মূল্যায়ন করার জন্য বিভিন্ন ব্যক্তির (বাস্তববাদী, স্বপ্নদ্রষ্টা এবং সমালোচক) তিনটি ভূমিকা বরাদ্দ করা। কাউকে স্বপ্নদ্রষ্টা হিসাবে কাজ করতে বলুন এবং আপনাকে ধারণাটির সমস্ত সম্ভাবনার কথা বলুন। অন্য কাউকে জিজ্ঞাসা করুন যে এটি বাস্তবে প্রয়োগ করা (বাস্তববাদী), এবং কেউ এটিকে কঠোরভাবে দেখতে এবং এর শক্তি এবং দুর্বলতাগুলি (সমালোচক) মূল্যায়ন করতে জড়িত। আপনি ভূমিকাগুলি ঘুরিয়ে দিতে চাইতে পারেন। যদি আপনি এটি নিজে করেন, তাহলে ভূমিকাগুলি খুব আলাদা রাখতে ভুলবেন না এবং সেগুলি লিখুন। আমি এটা আমার নিজের অনেক ধারণার সাথে এবং আমার জীবনে পরিবর্তন আনতে চাই।


আপনি এমনকি তিনটি পর্যায়ে বিভক্ত একটি সভায় এটি ব্যবহার করতে পারেন; প্রতিটি ভূমিকা আলাদা মঞ্চ হিসেবে। সবার মস্তিষ্কের চিন্তাভাবনা করুন এবং প্রথমে সৃজনশীল হোন; তারপর তাদের ব্যবহারিক পরিপ্রেক্ষিতে আসলে কি ঘটতে হবে তা চিন্তা করুন; তারপর তাদের সমালোচনার সম্ভাবনার মূল্যায়ন করুন।


আমি পরামর্শ দিচ্ছি যে আপনি সৃজনশীল হতে এবং আরো সৃজনশীলতা সৃষ্টির জন্য ভিন্নভাবে কিছু করার মজা পান। এটা বিস্ময়কর মনে হয় এবং যদি আপনি খুঁজে পেয়েছেন যে আপনার সাফল্যের অগ্রগতি বা ফলাফল যা আপনি চান তা অবরুদ্ধ বা স্থবির হয়ে পড়েছে, তাহলে আপনি কীভাবে এবং কী করছেন সে সম্পর্কে আরও সৃজনশীল হওয়ার কথা ভাবুন।

Post a Comment

0 Comments